Bangladesh Premier League T20
The fourth edition of the Bangladesh Premier League is going to take place in this coming November; BCB Media Committee chairman Jalal Yunus informed about the matter.
BPL Updates
  • GTV & Massranga will telecast BPL 2017
  • Sylhet Royals coming back in BPL 2017
  • Players draft will be on 16th September
  • BPL 2017 starts from 2nd November
Buy Now
Sponsored
Latest topics
Facebook
Sponsored

ব্যাটিংয়ে সেরা দশেই নেই কোনো বাংলাদেশি

View previous topic View next topic Go down

ব্যাটিংয়ে সেরা দশেই নেই কোনো বাংলাদেশি

Post  nazmul07npk on Sat Feb 18, 2012 12:15 am

বিপিএল শুরুর পরও মাশরাফি বিন মুর্তজাকে এই হাহাকার করতে শোনা গেছে যে ক্রিকেট এখন শুধুই ব্যাটসম্যানদের খেলা হয়ে গেছে। এ খেলায় ঘন ঘন নিয়ম-নীতি বদলায় এবং সেসব ব্যাটসম্যানের স্বার্থের কথা মাথায় রেখেই। টোয়েন্টি টোয়েন্টি ক্রিকেটে সীমানা দড়ির পরিধি কমিয়ে ফেলাও ব্যাটসম্যানদের ব্যাটে অবাধ চার-ছক্কা হওয়ার সুযোগ বাড়িয়েছে আরো। কাজেই বিপিএলে স্থানীয় ব্যাটসম্যানরা কে কেমন করছেন, সে হিসাবটাই হওয়া উচিত আগে। সাকিব আল হাসান যে হিসাবটা করতে বলছেন দানবের সঙ্গে মানবের তুলনায় না গিয়ে।
এ দানব হচ্ছেন ক্রিস গেইল। বিপিএলের উদ্বোধনী ম্যাচে সিলেট রয়্যালসের বিপক্ষে অপরাজিত ১০১ রানের পর ঢাকা গ্ল্যাডিয়েটরসও পুড়েছে তাঁর ব্যাটের আগুনে। সেদিন ১১৬ রানের ইনিংস খেলা এ ক্যারিবীয় কালও চট্টগ্রাম কিংসের বিপক্ষে আরেকটি ঝড়ো ব্যাটিংয়ের প্রদর্শনী শুরু করেছিলেন। চোট পেয়ে বেরিয়ে যেতে না হলে কে জানে হয়তো এ জ্যামাইকানের নামের পাশে চলতি আসরে তাঁর তৃতীয় সেঞ্চুরিটাও লেখা হয়ে যেত। অন্যদের সঙ্গে তাঁর পার্থক্যটা এমনই স্পষ্ট করে তুলেছেন যে তা বোঝাতে টোয়েন্টি টোয়েন্টি নামের 'কমিক'-এর সঙ্গে কমিকসের উদাহরণই বেশি মানানসই। গেইল যেন চাচা চৌধুরীর কমিকসের সেই 'জুপিটারবাসী সাবু'; যাঁর সঙ্গে এ গ্রহের কারো শৌর্যে-বীর্যে পেরে ওঠার প্রশ্নই আসে না।
স্থানীয় খেলোয়াড়দের পারফরম্যান্স প্রসঙ্গ উঠতেই সাকিবও তো ঠিক এ রকম কিছুই বোঝাতে চাইলেন, 'স্থানীয় খেলোয়াড়রা কিন্তু পারফরম করছে। এখন যদি গেইলের সঙ্গে তুলনা করেন, তাহলে হবে না। কারণ ও একেবারেই আলাদা জগতের ক্রিকেটার।' কিন্তু গেইলকে বাদ দিলেও তো সেরাদের ধারে-কাছে আসছেন না কোনো বাংলাদেশি ব্যাটসম্যান। ব্যাটসম্যানদের সেরা দশে স্থানীয়দের মধ্য থেকে নেই কেউই। বিপিএলের পারফরম্যান্সের ভিত্তিতে ব্যাটিংয়ের শীর্ষ ১০ পারফরমারের মধ্যে অবধারিতভাবেই এক নম্বরে আছেন গেইল। কিন্তু ১২টি ম্যাচ শেষে তৈরি হওয়া তালিকার পরের ৯টি নামও যে ভিনদেশিদের_নাসির জামশেদ, পিটার ট্রেগো, ডোয়াইন স্মিথ, আহমেদ শেহজাদ, জেসন রায়, কিয়েরন পোলার্ড, ইমরান নাজির, কামরান আকমল ও আজহার মাহমুদ। আন্তর্জাতিক ক্রিকেটে এঁদের অনেকের তেমন কোনো অবস্থানও নেই।
অথচ তাঁদের ভিড়েই কিনা নিজেদের হারিয়ে ফেলেছেন স্থানীয় ক্রিকেটাররা। তালিকার ১১ নম্বরে ঠাঁই হয়েছে সিলেট রয়্যালসের 'আইকন' অলক কাপালির। বরিশাল বার্নার্সের বিপক্ষে ৫৬ রানের ইনিংস দিয়ে শুরু করেছিলেন বিপিএল। এরপর স্থানীয় ব্যাটসম্যানদের ব্যাট থেকে আর দুটো মাত্র ফিফটিই দেখেছে বিপিএল। সেটি করেছেন চট্টগ্রাম কিংসের অধিনায়ক মাহমুদ উল্লাহ (৫৬*) ও দুরন্ত রাজশাহীর ওপেনার মিজানুর রহমান। বরিশাল বার্নার্সের বিপক্ষে মিজানের ৬৫ রানের ইনিংসটাই এখন পর্যন্ত বাংলাদেশিদের মধ্যে সর্বোচ্চ হয়ে আছে। বিপিএলের চট্টগ্রাম পর্ব শুরুর আগে অবশ্য অন্য রকম কিছু দেখার প্রত্যাশাই ছিল সবার। ক্রিকেটার থেকে শুরু করে সংগঠক, সবার মুখেই এমন আশার কথা শোনা যাচ্ছিল যে এ টুর্নামেন্টের মধ্য দিয়ে অপেক্ষাকৃত তরুণ ও জাতীয় দলের বাইরে থাকা ক্রিকেটাররা নজর কাড়বেন। আর জাতীয় দলের ক্রিকেটারদের জন্য নিজেদের মেলে ধরার আরেকটি সুযোগ।
যাঁরা বলেছিলেন, তাঁদের দলে ছিলেন সাকিবও। সেই তাঁকে এখন বলতে হচ্ছে, 'জাতীয় দল আর ঘরোয়া ক্রিকেটের ক্রিকেটারদের মানের অনেক পার্থক্য। অবশ্য টুর্নামেন্টের প্রথম বছরেই আপনি আশা করতে পারেন না যে স্থানীয় খেলোয়াড়রা অনেক ভালো করে ফেলবেন।' কিন্তু জাতীয় দল বা এর দৃষ্টিসীমায় থাকা ক্রিকেটারদের কাছ থেকে তো অন্তত দুর্দান্ত কিছু আশা করাই যায়। অথচ এখানে মাহমুদ উল্লাহ বা অলক বাদে কয়েকজনের ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংসগুলো দেখুন_মুশফিকুর রহিম (৪৭*), সাকিব (৪৪), ইমরুল কায়েস (২৩), মোহাম্মদ আশরাফুল (২৮), শাহরিয়ার নাফীস (২৮*) ও জুনায়েদ সিদ্দীক (৪২)।
ব্যাট হাতে কারো পারফরম্যান্সই এমন উল্লেখযোগ্য কিছু নয় বলেই হয়তো দুরন্ত রাজশাহী ও জাতীয় দলের অধিনায়ক মুশফিকুর রহিমকে বলতে হলো, 'গেইল বা পোলার্ডের মতো তো আমাদের কোনো খেলোয়াড় নেই। অসাধারণ কেউ নেই যারা ওদের মতো খেলবে। নিজেদের সেরাটাই দিতে হবে আমাদের। অনেক খেলোয়াড় সেটা দিতেও শুরু করেছে। আশা করছি টুর্নামেন্ট যত গড়াবে, স্থানীয় ক্রিকেটারদের পারফরম্যান্স আরো ভালো হতে থাকবে।' আর সাকিব কিছু নাম আওড়ে গেলেন, 'রিয়াদ ভাই ভালো খেলছেন। আমি ভালো খেলছি। মুশফিক ভাইও। নাসির প্রথম ম্যাচে ভালো করেছে। মোটামুটি ভালোই বলতে পারেন।'
নিজেদের টুর্নামেন্টে 'মোটামুটি'র মানদণ্ডে পড়ে থাকতে নিশ্চয় সাকিবরাও চান না!
avatar
nazmul07npk

Posts : 191
Points : 573
Reputation : 2
Join date : 2012-01-19
Age : 24
Location : Dhaka Cantonment,Dhaka

View user profile http://www.facebook.com/mdnazmulasif

Back to top Go down

View previous topic View next topic Back to top


 
Permissions in this forum:
You cannot reply to topics in this forum